1. kazi.rana10@gmail.com : Sohel Rana : Sohel Rana
  2. jmitsolution24@gmail.com : support :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের অভিযোগে আটক ১ সদরপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী ও জাকের পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত ‘পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেওয়ার’ বক্তব্যে শেখ হাসিনার নামে মামলা মুকসুদপুরে দিনভর ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত দুই দিন ধরে বিদ্যুৎহীন মুকসুদপুর, দুর্ভোগে জনজীবন গোপালগঞ্জে হামলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা নিহত, আহত ৫০ বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা জনগণের সেবা দেয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছে : জেলা প্রশাসক ফরিদপুর ফরিদপুরে সাড়ে তিন বছর পর হত্যা মামলা দায়ের, চেয়ারম্যানকে আসামী করার প্রতিবাদ রাজবাড়ীর নবনিযুক্ত ডিসি মনোয়ারা বেগমের নিয়োগ বাতিল

পুরুষের কঠিন রোগের ঝুঁকি বাড়ে যে ভুলে

স্বাস্থ্য ডেস্ক :
  • Update Time : শনিবার, ৩ জুন, ২০২৩
  • ২৫৮ Time View

টয়লেট ব্যবহারের ক্ষেত্রে কমবেশি সবাই অসচেতন। জানলে অবাক হবেন, টয়লেট ব্যবহারের ভুলেও হতে পারে একাধিক রোগ। ঠিক যেমন প্র¯্রাবের সময় এক ভুলে পুরুষরা কঠিন রোগে আক্রান্ত হতে পারেন।
আসলে নারীরা যখন টয়লেট ব্যবহার করেন, তখন তারা কমোডে বা লো প্যানে বসেন। তবে বেশিরভাগ পুরুষরাই প্র¯্রাবের সময় চটজলদি দাঁড়িয়েই সেরে নেন প্রাকৃতিক কর্মটি।
তবে জানলে অবাক হবেন, আপনার এই অভ্যাস কিন্তু কঠিন রোগের ঝুঁকি বাড়চ্ছে। এমনটিই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
প্রকৃতপক্ষে, একজন নেতৃস্থানীয় ইউরোলজিস্ট সতর্ক করেছেন যে অনেক পুরুষ ভুলভাবে টয়লেটে যাচ্ছেন, যা তাদের মূত্রাশয়ের ক্ষতি করতে পারে এবং তাদের জন্য স্বাস্থ্যবিধি সমস্যা তৈরি করতে পারে।
যুক্তরাজ্যের চেশায়ারের আলেকজান্দ্রা হাসপাতালের ডা. জেরাল্ড কলিন্সের দাবি, নারীদের মতো পুরুষদেরও বসে প্র¯্রাব করা উচিত। এটি মূত্রাশয়ের স্বাস্থ্যের জন্য ভালো।
পুরুষদের প্র¯্রাব নিয়ে ইউগভ. এর একটি প্রতিবেদনের পর বিশেষজ্ঞ এই দাবি করেছেন। যা ১৩টি দেশের ৭ হাজার পুরুষের ওপর জরিপ করে দেখা গেছে, বেশিরভাগ পুরুষই দাঁড়িয়ে প্র¯্রাব করতে স্বাচ্ছন্দ্য করেন।
সমীক্ষায় দেখা গেছে, ২৫ শতাংশ অস্ট্রেলিয়ান প্রতিবার প্র¯্রাব করতে বসেন, তবে ২৭ শতাংশ পুরুষ ব্যস্ততার মাঝে প্র¯্রাবের সময় ‘কখনো বসেন না’।
ডা. কলিন্সের মতে, ‘সমীক্ষায় শুধু জার্মানির পুরুষদের মাঝেই দেখা গেছে সেখানকার ৪০ শতাংশ পুরুষ প্র¯্রাব করার সময় ‘সর্বদা’ বসেন।
অন্যদিকে সিঙ্গাপুরে সবচেয়ে কম পুরুষরা বসে প্র¯্রাব করেন। সেখানকার ৯৫ শতাংশ মানুষ দাঁড়িয়ে প্র¯্রাবে স্বাচ্ছন্দ্যবোধ করেন।
টেলিগ্রাফে দেওয়া এক সাক্ষাৎকারে ডা. কলিন্স দাবি করেন, ‘বসে প্র¯্রাব করলে পেলভিক পেশী ও মেরুদন্ড সম্পূর্ণ শিথিল হয়, যা প্র¯্রাবেগ ঠিক রাখে।
এই বিশেষজ্ঞ আরও জানান, বয়স্ক পুরুষদের ক্ষেত্রেও প্র¯্রাবের জন্য বসে থাকা উপকারী, তবে ইউগভ. সমীক্ষায় দেখা গেছে, বয়স্ক পুরুষদের মধ্যে কম বয়স্কদের তুলনায় বসে প্রসাবের প্রবণতা কম। সূত্র: মিরর/টেলিগ্রাম

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023
Developed By : JM IT SOLUTION