1. kazi.rana10@gmail.com : Sohel Rana : Sohel Rana
  2. jmitsolution24@gmail.com : support :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
ফরিদপুরে প্রতিমা ভাঙচুরের অভিযোগে আটক ১ সদরপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী ও জাকের পার্টির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত ‘পদ্মা সেতুতে নিয়ে টুস করে ফেলে দেওয়ার’ বক্তব্যে শেখ হাসিনার নামে মামলা মুকসুদপুরে দিনভর ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত দুই দিন ধরে বিদ্যুৎহীন মুকসুদপুর, দুর্ভোগে জনজীবন গোপালগঞ্জে হামলায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা নিহত, আহত ৫০ বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা জনগণের সেবা দেয়ার জন্যই সরকার আমাকে পাঠিয়েছে : জেলা প্রশাসক ফরিদপুর ফরিদপুরে সাড়ে তিন বছর পর হত্যা মামলা দায়ের, চেয়ারম্যানকে আসামী করার প্রতিবাদ রাজবাড়ীর নবনিযুক্ত ডিসি মনোয়ারা বেগমের নিয়োগ বাতিল

দেয়ালের বুকে নতুন বাংলাদেশ গড়তে মুকসুদপুরে রং-তুলির আঁচড়

সোহেল রানা
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪
  • ৮৬ Time View

কদিন আগেও যেসব দেয়ালে ছিল ঘৃণা ও দ্রোহের বহিঃপ্রকাশ এখন সেসব দেয়ালই নজর কাড়ছে নতুন বাংলাদেশের প্রত্যাশার আহ্বানে। ছাত্র-জনতার রক্তস্নাত গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর রং-তুলির রঙিন আঁচড়ে বদলে যেতে শুরু করেছে মুকসুদপুরের একেকটা দেয়ালের বুক। দলবেঁধে জরাজীর্ণ ও পুরোনো দেয়ালে থাকা পূর্বের নানা লেখা মুছে রং-তুলিতে বৈষম্যহীন স্বপ্নের বাংলাদেশকে আঁকছেন শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র আর আবু সাঈদ-মুগ্ধদের মতো শিক্ষার্থীদের ত্যাগ স্মরণ করতেই দেয়ালে দেয়ালে আঁকা হচ্ছে গৌরবময় নানা গ্রাফিতি।
এতে রাঙিয়ে তোলা হচ্ছে বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প ও আন্দোলন অভ্যুত্থানের নানা ঘটনা। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা স্বেচ্ছায় অংশ নিয়েছেন এই কাজে। ছাত্র আন্দোলনে জড়িতদের ত্যাগ মানুষের মাঝে স্মরণীয় রাখতেই এ উদ্যোগ বলছেন তারা।


গত বুধবার (১৪ আগস্ট) মুকসুদপুর উপজেলার বিভিন্ন এলাকায় ও গুরুত্বপূর্ণ সড়কের দুপাশের দেয়ালে দেয়ালে বিজয় উল্লাসের বিভিন্ন গ্রাফিতি আঁকতে দেখা যায়। আর এতেই নতুনভাবে মুকসুদপুরের বিভিন্ন দেয়াল বদলে গেছে। দেয়াল সাজাতে উৎসাহমূলক নানা চিত্র, ছাত্র আন্দোলনের পটভূমি ও দেশ সংস্কারের নানা স্লোগানে শিক্ষার্থীদের রং-তুলির আঁচড় পড়েছে। সকাল থেকে উপজেলার হাসপাতাল রোড, কলেজ রোড, পাইলট স্কুল রোডসহ বিভিন্ন দেয়ালে দেয়ালে এখন শিক্ষার্থীদের আঁকা শিল্পকর্ম নজর কাড়ছে পথচারীসহ সাধারণ মানুষের।
শিক্ষার্থীরা বলছেন, একত্রে অনেক সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। আন্দোলন ও ত্যাগের মহিমা তুলে ধরতেই সবাই মিলে দেয়ালে দেয়ালে গ্রাফিতি আঁকার উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে মঙ্গলবার সকালে মুকসুদপুর হাসপাতাল রোডে দেয়াল ও সড়কের আশপাশে থাকা ময়লা আবর্জনা পরিষ্কার করতে দেখা যায় একঝাঁক শিক্ষার্থীদের। তারা দেয়ালে অঙ্কন করতে সঙ্গে এনেছে নানা রকম রং আর বাহারি তুলি।
সেখানে স্বেচ্ছাসেবী মিমের সঙ্গে কথা হলে তিনি বলেন, পরবর্তী প্রজন্মের কাছে সমাজ বা রাষ্ট্রের কী চাওয়া সেটা তুলে ধরতেই শিক্ষার্থীদের এ উদ্যোগ। আমরা তাদেরকে বিভিন্নভাবে সহযোগিতা করছি। কিছুদিন আগে যেখানে দ্রোহের আগুন ছিল এখন সেখানে দেশ গড়ার আহ্বান ফুটে উঠেছে। শিক্ষার্থীদের রং-তুলির আঁচড়ে শুধু দেয়াল নয় তাদের আহ্বানে আমাদেরও বদলে যেতে হবে।
এদিকে দেয়ালে দেয়ালে ‘স্বাধীন করেছি, সংস্কারও করবো’, ‘আমিই বাংলাদেশ’, ‘আপনি কখনো মনে করবেন না যে, জালিমরা যা করে সে বিষয়ে আল্লাহ উদাসীন’ ‘দুর্নীতি রুখে দাও’, ‘নতুন বাংলাদেশ’, ‘আমার স্বাধীনতা’, ‘জাগো বাহে কোনঠে সবাই’, ‘বল বীর, বল বীর, বল উন্নত মম শির’সহ এমন অসংখ্য লিখনি ও আন্দোলনের নানা চিত্রে মুকসুদপুরের দেয়াল এখন রঙিন।
মুকসুদপুর উপজেলা চেয়ারম্যান মো: কাবির মিয়া বলেন, গ্রাফিতির মাধ্যমে আমাদের উদ্যোমী শিক্ষার্থীরা মুকসুদপুরের দেয়ালগুলো দৃষ্টিনন্দন করার পাশাপাশি তাদের চিন্তাচেতনা ও স্বপ্নকে আঁকছেন। পরবর্তী প্রজন্মের কাছে ছাত্র-জনতার আন্দোলনে শিক্ষার্থীদের অবদান মনে রাখার মতো, তারই প্রতিচ্ছবি গ্রাফিতি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023
Developed By : JM IT SOLUTION