1. kazi.rana10@gmail.com : Sohel Rana : Sohel Rana
  2. jmitsolution24@gmail.com : support :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২১ অপরাহ্ন
শিরোনাম :
মুকসুদপুরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুগ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ৫ নগরকান্দায় সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় স্বেচ্ছাসেবক দলের নেতা খুন” গোপালগঞ্জে শেখ সেলিম-কানতারা খানসহ ১১৮ জনের বিরুদ্ধে মামলা সালথায় কৃষকদের মাঝে বিনামূল্যে পেঁয়াজ বীজ ও সার বিতরণ সালথা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক বাবু অনন্ত বিশ্বাস ফরিদপুরে কোটি টাকা নিয়ে লাপাত্তা ব্যাংকের এজেন্ট মালিক ফরিদপুরে তরুণীকে উত্ত্যক্ত, প্রতিবাদ করায় দুই যুবককে গুলি ফরিদপুরে বাসের হেলপার সাদ্দামকে হত্যার দায়ে পাঁচজনের যাবজ্জীবন বিগত তিন জাতীয় নির্বাচনের সিইসিদের বিরুদ্ধে মামলা আওয়ামী লীগের মতো করলে একই দশা আমাদেরও হবে: মির্জা ফখরুল

মুকসুদপুরে টোলের নামে চলছে পৌরসভার চাঁদাবাজি

বাঙ্গালী খবর ডেস্ক
  • Update Time : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৬৭৩ Time View

গোপালগঞ্জের মুকসুদপুর পৌরসভায় টোলের নামে চলছে চাঁদাবাজি। উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে মুকসুদপুর কলেজ মোড় দিয়ে শহর এলাকায় প্রবেশ মুখে যানবাহন থামিয়ে টোল আদায় নামে চলছে চাঁদাবাজি।
পৌরসভার বিধানের ৯৮ ধারার ৭ নং অনুচ্ছেদ অনুসারে শুধু মাত্র পৌর মেয়র নির্মত টার্মিনাল ছাড়া পার্কিং ফিথর নামে টোল আদায় সম্পূর্ণ অবৈধ। কিন্তু তা সত্তেও টোল আদায়ের রশিদে লিখে রেখেছে , মুকসুদপুর পৌরসভার মধ্যে চলাচল কৃত যানবহান পিকাপ,ট্রাক, কভারভ্যান,ট্যাংকলরী থেকে ৫০ টাকা করে টোল নির্ধারিত।
টোলের ব্যাপারে কোন কথা বলতে রাজি না মেয়র। নাম প্রকাশে অনইচ্ছুক পৌরসভার কর্মকর্তা বলছে টোল উঠানো হয় জানি কিন্তু টোলের টাকা পৌরসভায় জমা হয় না। তাহলে এই টোলের টাকা কোথায় যায় কে খায় ?
টোল আদায়কে কেন্দ্র করে একদিকে রাস্তায় প্রতিনিয়ত লেগে থাকে যানজট।
প্রতিমাসে কয়েক লাখ টাকা আয় হয় এই চাঁদাবাজি থেকে। চাঁদাবাজিতে অতিষ্ঠ বিভিন্ন যানবাহনের চালকরা।
প্রতিদিন শতাধিক ট্রাক থেকে ৫০ টাকা করে নেওয়া হয় । এসব যানবাহন থেকে প্রতিদিন প্রায় পাঁচ-ছয় হাজার টাকা এবং মাসে প্রায় দেড় থেকে দুই লাখ টাকা উঠানো হয়। যেসব চালকরা চাঁদা দিতে চান না, তাদের যানবাহন রাস্তা দিয়ে চলাচল করতে দেয়া হবে না বলেও হুমকি দেয়া হয়।
শুক্রবার ৮ সেপ্টেম্বর বিকালে টোল আদায়কারী নাহিদ, ইয়াসিন,রাব্বি রিদয় বলেন, মেয়রের নির্দেশেই এখানে টোল আদায় করা হয়। প্রতিদিন দিন যে টাকা কালেকশন হয় সেই টাকা নাহিদের ভাই নুর হিসাব করে নিয়ে যায় পরে মেয়রকে দিয়ে দেয় । আমাদের প্রতিদিন ৪০০ টাকা বেতন দেয় মেয়র।
এই টাকা পৌরসভায় জমা হয় কিনা জানতে চাইলে প্রতিবেদককে বলেন, এটা আমরা জানিনা মেয়রের সাথে কথা বলেন।
টোল আদায়ের একটা রশিদ চাইলে দিতে অশিকার করে বলেন, প্রতিটি রশিদের হিসাব দিতে হয় এজন্য দিতে পারবো না। তাই ৫০ টাকা দিয়ে একটা রশিদ কিনে নিলাম টোল আদায় কারীর কাছ থেকে ।
জানা গেছে, মহাসড়কে যানবাহন থামিয়ে টোল আদায় বন্ধ করতে হাইকোর্টে দায়েরকৃত রিটপিটিশন নং- ৪৬/৪০/২০২২ এর মোতাবেক গত ২১ এপ্রিল আদেশের আলোকে টার্মিনাল ব্যতিরেকে কোনো সড়ক বা মহাসড়ক থেকে টোল উত্তোলন না করার জন্য সকল সিটি কর্পোরেশন ও পৌরসভার মেয়র দের দৃষ্টি আকর্ষণ করে বিজ্ঞপ্তি জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে নির্দেশনা প্রদান করা হয়।
গত ২৫ সেপ্টেম্বর ২০২২ ইং হাইকোর্টের অনুলিপি অনুযায়ী টার্মিনাল ছাড়া টেন্ডার হয় না। আর টেন্ডার ছাড়া টোল আদায় করা যায় না। পৌরসভার বিধানের ৯৮ ধারার ৭ নং অনুচ্ছেদ অনুসারে শুধু মাত্র পৌর মেয়র নির্মত টার্মিনাল ছাড়া পার্কিং ফিথর নামে টোল আদায় সম্পূর্ণ অবৈধ।
এ বিষয়ে ব্যবস্থা নিতে সিটি এলাকা, জেলা, উপজেলা ও পৌর এলাকার সকল প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। টার্মিনালের বাইরে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে টোল আদায় অবৈধ ঘোষণা করা হয়েছে।
কিন্তু আদালতের নিষেধাজ্ঞা মানছে না মুকসুদপুর পৌর কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অইচ্ছুক পৌরসভার কর্মকর্তা বলেন টোল উঠানো হয় জানি কিন্তু টোলের টাকা পৌরসভায় জমা হয় না।
এ বিষয়ে মুকসুদপুর পৌরসভার মেয়র আশরাফুল আলম শিমুল টোলের ব্যাপারে কোন কথা বলতে রাজি না।

আরো বিস্তারিত নিয়ে আসব আগামি পর্বে

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023
Developed By : JM IT SOLUTION